Monday 21 January 2019

বিস্ময়করভাবে আপনার আজ্ঞাবহ

“আমি দৃঢ়তার সঙ্গে সঙ্কল্প করছি আমি চরিত্রবান হব, কারণ একমাত্র এইভাবেই আমি জগতের সর্বাধিক মঙ্গল সাধনে সক্ষম হব, আমার মাতৃভূমি ভারতবর্ষকে সুন্দরতম করে গড়ে তুলতে সহায়তা করতে পারব, এবং একমাত্র এই ভাবে আমি আমার নিজেরও সর্বাধিক মঙ্গল করতে পারব ; কেননা চরিত্রবল ছাড়া ব্যবহারিক জগতের বা অন্য কোন ক্ষেত্রেই সফলতা লাভ করা সম্ভব নয়।”

“আমি প্রত্যহ রাত্রে শয্যা গ্রহণের পূর্বে ও প্রাতে শয্যা ত্যাগের পর এই সঙ্কল্পকে সফল করবার উপায় উদ্ভাবনের জন্য পাঁচ মিনিট ধরে একাগ্রতার সঙ্গে চিন্তা করব।”

“আমি জানি আমি নিজেকে চরিত্রবান করে তুলতে পারি এবং সেই জন্য এই উদ্দেশ্যের কোন অন্তরায়কে আমি কখনও প্রশয় দেব না এবং পবিত্রতা, ধৈর্য ও অধ্যবসায়ের সঙ্গে নিরলসভাবে প্রতিনিয়ত এই উদ্দেশ্য সফল করার জন্য কাজ করে যাব।”

“আমি সফল হব, কেননা আমি আমার সামর্থ বিশ্বাস রাখি। স্বামীজীর বাণীতে এই আত্মবিশ্বাস ও চরিত্র গঠনের উপায় আছে বলে তা আমার কাছে প্রিয় হবে এবং স্বামীজী তার শিক্ষার জীবন্ত প্রতিমূর্তি বলে আমি তাঁর মূর্তি এমন ভাবে প্রত্যহ চিন্তা করব যে তা আমার চিত্তপটে চিরউজ্জ্বল হয়ে বসে যাবে এবং তা আমাকে প্রতিনিয়ত এই আদর্শের পথে এগিয়ে দিতে থাকবে, যাতে আমার জীবন পরিপূর্ণতা লাভ করে ও আমি সর্বমানবের কল্যাণে আমার জীবন ক্ষয় করতে পারি। এইটিই আমি আমার জীবনের বিশিষ্ট ও প্রধান লক্ষ্য বলে জানি।”

“আমার ভেতর যে অনন্ত শক্তি আছে তা আমাকে আমার কল্পিত লক্ষ্যে উপনীত হতে সাহায্য করুক।”

*******************************************
উপরের কথাগুলো প্রত্যেকে একটি কাগজে লিখে সই করুন ও তারিখ দিন। প্রত্যহ কয়েকবার। এটি মনােযােগের সঙ্গে পড়ন ও অঙ্গীকার মত কাজ করুন। লক্ষ্য করুন ছ'মাসে আপনার চরিত্রের উন্নতি দেখা দিয়েছে ও আপনার আত্মবিশ্বাস বেড়ে গেছে। সূর্য পূর্ব দিকে উদয় হওয়া সম্বন্ধে যেমন।কোন সন্দেহ নেই, এ প্রক্রিয়ার সফলতা সম্বন্ধে তেমন কোন সন্দেহ নেই - আপনিই দেখবেন।পরীক্ষা করলেই এর মধ্যে অলৌকিক কিছু নেই। এটি এমন একটি প্রাকৃত নিয়ম যা আপনার আজ্ঞাবহ।

1 comment: